শিশুর অপুষ্টির লক্ষণ গুলো কি । অপুষ্টি কি

বাংলায় একটা প্রবাদ আছে আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। কিন্তু বর্তমানে শিশুদের অপুষ্টি একটি মারাত্মক স্বাস্থ্য সমস্যা। এই সমস্যাটি শিশুদের মানসিক বিকাশ এবং শারীরিক বিকাশে বাধা সৃষ্টি করে। অপুষ্টির ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। যার কারণে শিশুদের বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। এছাড়াও অপুষ্টি কারণে শিশুদের বুদ্ধি বিকাশে ব্যাহত হতে পারে। আজকের আর্টিকেলে আমরা শিশুর অপুষ্টির লক্ষণ এবং কিভাবে এর প্রতিকার পাওয়া যায় সেই সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনা করব চলুন জেনে নেই বিস্তারিত।

অপুষ্টি কি

শিশুদের থেকে বড়রাও এই অপুষ্টি সমস্যায় ভুগে থাকেন। অপুষ্টি হল একটি স্বাস্থ্য সমস্যা। এটি খাদ্যের অভাব বা অতিরিক্ত খাবার গ্রহণের ফলে হয়ে থাকে। এটি শরীরের বৃদ্ধি এবং মানসিক অবস্থা বিকাশে বাধাগ্রস্ত করে। বেশিরভাগ ক্ষেত্রে শিশুরা অপুষ্টিতে ভোগেন।

শিশুর অপুষ্টির লক্ষণ

আজকাল অধিকাংশ দম্পতি অথবা পরিবারের মানুষজন বুঝতে পারে না যে তাদের শিশু অপুষ্টি জনিত সমস্যায় ভুগছে। শিশুর অপুষ্টির লক্ষণ গুলো সহজেই কিভাবে বুঝতে পারবেন সেই বিষয় সম্পর্কে আমরা লিখব। চলুন আমরা ধাপে থাকলে দেখে নেই যে সমস্যাগুলো থাকলে বুঝবেন যে আপনার শিশু পুষ্টি জনিত সমস্যায় ভুগছে

  1. শরীরের ওজন অস্বাভাবিকভাবে কমে যাওয়া।
  2. বয়সের তুলনায় শরীরের উচ্চতা অনেক কম হওয়া।
  3. অস্বাভাবিকভাবে পেটের আকার বড় হয়ে যাওয়া।
  4. পায়ের পাতা অথবা গোড়ালি ফুলে গেলে।
  5. শিশুদের ত্বক খসখসে অথবা শুষ্ক হয়ে গেলে।
  6. চুল পাতলা অথবা ভঙ্গুর হয়ে গেলে।
  7. খিচুনি হাওয়াঃ খিচুনি হওয়া শিশুদের একটি মারাত্মক অপুষ্টির লক্ষণ।
  8. শিশুদের অলসতা বা সব কাজে ক্লান্তি বোধ করা একটি অপুষ্টির লক্ষণ।
  9. বারবার শিশু যদি অসুস্থ হয়ে যায় এটাও একটি অপুষ্টি জনিত সমস্যার লক্ষণ।
  10. আপনার শিশুর যদি বুদ্ধিগত বিকাশ কম থাকে তাহলে বুঝে নিবেন আর শিশু অপুষ্টি জনিত সমস্যায় ভুগছে

উপরের ১০ টি কারণের মধ্যে যেকোন একটি অথবা দুটি কারণ যদি আপনার শিশুর মধ্যে বিদ্যমান থাকে তাহলে বুঝে নিবেন আপনার শিশু অপুষ্টি জনিত সমস্যায় ভুগছে। এটির জন্য দ্রুত ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

শিশুর অপুষ্টির কারণ

বিভিন্ন কারণে শিশুদের অপুষ্টি হতে পারে। তবে কিছু কিছু কারণ আমরা নিজেরাই চেষ্টা করলে রোধ করতে পারবো। তবে কিছু কিছু সমস্যা সৃষ্টিকর্তা প্রদত্ত এখানে মানুষের কোন হাত নেই। চলুন আমরা দেখে নেই শিশুর অপুষ্টির কারণ গুলো কি।

  • শিশুকে পর্যাপ্ত পরিমাণ পুষ্টিকর খাবার না খাওয়ানোর কারণে।
  • শিশু যদি কোন অসুখে ভুগে থাকে তাহলে অপুষ্টি হতে পারে।
  • যেসব মায়েরা অতিরিক্ত পরিমাণ গর্ভধারণ করেন তাদের শিশুদের অপুষ্টির সমস্যা সবচেয়ে বেশি থাকে।
  • শিশু যদি ছোটবেলা মায়ের দুধ না খেতে পান তাহলেও অপুষ্টি হতে পারে

শিশুর অপুষ্টি প্রতিরোধ

অপুষ্টি থেকে শিশুদেরকে প্রতিরোধ করতে চাইলে বাবা-মাকে গুরুত্বপূর্ন একটি ভূমিকা পালন করতে হবে। যদি এই নিয়ম অনুযায়ী আপনারা আগে থেকেই সতর্ক থাকেন এবং আপনার সন্তানদেরকে সঠিকভাবে লালন পালন করেন। তাহলে আপনার শিশু কখনোই অপুষ্টিহীনতায় ভুগবেনা। চলুন দেখে নেই অপুষ্টি অপুষ্টি প্রতিরোধ করার জন্য আমাদের কি করা উচিত।

নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা

আপনার শিশুকে সুস্থ রাখতে হলে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করান। কারণ আপনার শিশুর যদি কোন রোগ হয়ে থাকে তাহলে সেটা প্রাথমিক অবস্থাই ধরা পড়বে এবং আপনি সেই রোগটি অল্প থাকতেই সম্পূর্ণরূপে নির্মূল করতে পারবেন।

শিশুর খাবার

শিশুকে খাবার খাওয়ানোর ক্ষেত্রে আপনাকে খুবই সচেতন হতে হবে। খাবার পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে এবং খাবারের ব্যাপারে অভিভাবকদের খুবই সচেতন থাকতে হবে। কারণ খাবার ভালো থাকলে শিশুও ভালো থাকবে।

পুষ্টিকর খাবার

শিশুর খাদ্য তালিকায় পর্যাপ্ত পরিমাণ পুষ্টিকর খাবার রাখবেন। এই পুষ্টিকর খাবারের কারণে শিশুরা অপুষ্টি সমস্যায় ভুগবে না। পুষ্টিকর খাবারের মধ্যে বিভিন্ন ধরনের ফল, শাকসবজি, মাছ, ডিম ও দুগ্ধজাত পণ্য অন্তর্ভুক্ত করবেন।

শিশুর অপুষ্টির চিকিৎসা কি?

উপস্থিতি চিকিৎসা নির্ভর করে অপুষ্টির কারণ ও তীব্রতার উপর। সাধারণ শিশুকে পর্যাপ্ত শিকার খাবার খাওয়ালেই এটি ঠিক হয়ে যায়। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করানো হয়।

অপুষ্টি ও অতিপুষ্টির শারীরিক লক্ষণ গুলো জানুন

bdknowledge.com

আমরা পেশাদারী ব্লগার। অনলাইনের বিভিন্ন সমস্যা সমাধান নিয়ে ব্লগ লিখে থাকি, বিডি নলেজ এই ওয়েবসাইটে আমরা ই সেবা সংক্রান্ত এবং স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন তথ্য শেয়ার করেছি, আমরা বিডি নলেজ টিম।

Leave a Comment