জমির খতিয়ান ডাউনলোড করুন । eporcha gov bd

অনেকেই আছেন যাদের নিজের জমির খতিয়ান ডাউনলোড করা দরকার কিন্তু ডাউনলোড করতে পারতেছেন না। তবে আশা করি আমার এই আর্টিকেলটি পুরোপুরি পড়লে আপনি জমির পর্চা/খতিয়ান ডাউনলোড করতে পারবেন।

জমির খতিয়ান ডাউনলোড

জমির খতিয়ান ডাউনলোড করার জন্য আপনাকে খতিয়ান অনুসন্ধান করতে হবে। খতিয়ান অনুসন্ধান করা ছাড়া কখনোই জমির পর্চা ডাউনলোড করতে পারবেন না। জমির খতিয়ান অনুসন্ধান করার জন্য আপনাকে জমি যেখানে আছে সেই অবস্থানের ঠিকানা, এবং এটি কোন খতিয়ানের আওতায় সেই খতিয়ানের ধরন। পাশাপাশি দাগ নম্বর/খতিয়ান নম্বর প্রয়োজন হয়। এ সকল তথ্যগুলো সংগ্রহ করে নিচের ধাপ গুলো অনুসরণ করুন-

ধাপ ১ঃ e-porcha ওয়েবসাইটের ভিজিট করুন

প্রথমেই আপনি আপনার কম্পিউটার দিয়ে অথবা মোবাইল ফোন দিয়ে www.eporcha.gov.bd ওয়েব সাইটে ভিজিট করুন। আপনার সামনে ভূমি মন্ত্রণালয়ের ভূমির রেকর্ড ও ম্যাপ সেবার ওয়েবসাইট চলে আসবে।

ধাপ ২ঃ খতিয়ান অনুসন্ধান করুন

যে ওয়েবসাইটটিতে ঢুকেছেন সেখান থেকে সার্ভিস মেনুতে যান। সার্ভিস ম্যান থেকে সার্ভে খতিয়ান অপশনে ক্লিক করুন। মূলত এখান থেকেই আপনি নামজারি খতিয়ান সহ মৌজা ম্যাপ পেয়ে যাবেন।

ধাপ ৩ঃ খতিয়ানের প্রয়োজনীয় তথ্য দিন

এখান থেকে আপনি জমির খতিয়ান ডাউনলোড করতে পারবেন এছাড়াও জমির বর্তমান অবস্থানের ঠিকানা অনুযায়ী প্রয়োজনীয় তথ্য পূরণ করুন। প্রয়োজনীয় তথ্যগুলোর একটি ছবির মাধ্যমে দেখানো হলো।

জমির খতিয়ান ডাউনলোড

ছবিটি দেখে প্রয়োজনীয় তথ্য পূরণ করুন পর খতিয়ান নাম্বার অথবা মালিকের নাম দিয়ে সার্ভে খতিয়ান অনুসন্ধান করুন। এখান থেকেই আপনি এই জমির দখলদারদের নাম দেখতে পাবেন।

জমির খতিয়ান ডাউনলোড করুন | জমির পর্চা ডাউনলোড

আপনার জমি খতিয়ান অনুসন্ধান হয়ে গেলে এখান থেকেই আপনি অনলাইন কপি সংগ্রহ করতে পারবেন। যদিও সেটি অরিজিনাল সার্টিফাইড কপি হিসেবে গ্রহণযোগ্য হবে না। খতিয়ানের সার্টিফিকেট কপি ডাউনলোড করার জন্য উপরে সার্ভে খতিয়ান অনুসন্ধান করার পর। খুঁজুন বাটনে ক্লিক করবেন শেষে খতিয়ান নম্বর ও জমির মালিকের নাম জমির দাগ নম্বর দেখতে পাবেন সেখান থেকেই একটু নিচে গেলেই খতিয়ান আবেদন আসবে। খতিয়ান আবেদন শেষ হলে আপনার জাতীয় পরিচয় পত্র তথ্য চাইবে এবং মোবাইল ভেরিফিকেশনের তথ্য চাইবে। পরবর্তীতে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট পরিশোধ করে খতিয়ানের সার্টিফিকেট কপির জন্য আবেদন করবেন।

কিভাবে e-porcha সার্টিফাইড কপির আবেদন করবেন

e-porcha সার্টিফাইড কপির আবেদন করার জন্য অথবা ই পর্চা খতিয়ানের সার্টিফিকেট কপি সংগ্রহ করার জন্য কিছু ধাপ অনুসরণ করুন। তাহলে আপনি খুব সহজেই ই পর্চা সার্টিফাইড কপির আবেদন করতে পারবেন।

ধাপ ১ঃ পরিচয় ভেরিফাই করুন

নিচের ছবির মাধ্যমে যে খতিয়ানের তথ্যগুলো দেখতে পাবেন সেখানে আবেদনকারীর জাতীয় পরিচয় পত্র নাম্বার, জন্ম তারিখ মোবাইল নাম্বার ঠিকানা ও ডাক যোগাযোগের তথ্য দিয়ে আইডেন্টিটি ভেরিফাই করুন। সবকিছু ঠিকঠাক থাকলে যাচাই অপশনে ক্লিক করুন।

জমির খতিয়ান ডাউনলোড

ধাপ ২ঃ আবেদনের ধরন

আপনার আবেদনটি কোন ধরনের হবে এবং সার্টিফিকেটের কপি, ডেলিভারির মাধ্যম ডেলিভারির স্থান নির্বাচন করুন। পাশেই পেমেন্টের অপশন দেখতে পাবেন জমির পর্চা ডাউনলোড করতে পেমেন্টের মাধ্যমে আপনার সুবিধা মতন যেই পায়ের মাধ্যমে আপনি পেমেন্ট করতে চান সেটি সিলেক্ট করুন। এবং নিজের যোগফল প্রদান করুন পরবর্তীতে পেমেন্ট অপশনে ক্লিক করুন।

ধাপ ৪ঃ টাকা পরিশোধ করুন

জমির পর্চা ডাউনলোড করার জন্য আপনাকে ১০০ টাকা প্রদান করতে হবে যার মধ্যে ৫০ টাকা হল খতিয়ান ফি এবং ডেলিভারি চার্জ থাকবে ৪০ টাকা। এবং পেমেন্ট করতে গেলে খরচ কেটে নিবে ১০০ টাকা এই মোট ১০০ টাকা খরচ হবে।জমির খতিয়ান ডাউনলোড

খতিয়ান আবেদনের অবস্থা

খতিয়ান আবেদন কোন অবস্থায় আছে সেটি চেক করার জন্য অথবা সার্টিফাইড কপি জন্য আবেদন করার পর www.eporcha.gov.bd ওয়েবসাইটে যাবেন। সেখান থেকে মেনু বারে যাওয়ার পর আবেদনের অবস্থা অপশনে ক্লিক করবেন। তারপরই পুরো খতিয়ানের অবস্থা জানতে পারবেন।

জমি সম্পর্কিত আরো কিছু আর্টিকেল

bdknowledge.com

আমরা পেশাদারী ব্লগার। অনলাইনের বিভিন্ন সমস্যা সমাধান নিয়ে ব্লগ লিখে থাকি, বিডি নলেজ এই ওয়েবসাইটে আমরা ই সেবা সংক্রান্ত এবং স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন তথ্য শেয়ার করেছি, আমরা বিডি নলেজ টিম।

Leave a Comment