জমির খাজনা চেক | জমির খাজনা অনলাইনে

দেশের নাগরিক হিসেবে নির্দিষ্ট জমির জন্য উন্নয়ন কর দেওয়ার নামই হচ্ছে খাজনা। এটি আমাদের দেশের নাগরিক হিসেবে পরিষদ করা কর্তব্য। কিন্তু এখন ভূমি অফিসে না গিয়ে ঘরে বসেই আমরা খুব সহজে জমির খাজনা অনলাইনে পরিশোধ করতে পারব এবং কত পরিশোধ করতে হবে তা চেক করতে পারবো। কিন্তু এখনো অনেকেই অনলাইনে পদ্ধতি সম্পর্কে জানেনা তাই অনেকের কাছে পদ্ধতিটি জটিল মনে করেন। চলুন আজকের এই আর্টিকেলে আমরা জমির খাজনা চেক করার নিয়ম সম্পর্কে জানব।

জমির খাজনা চেক করার নিয়ম

প্রতিবছর নির্দিষ্ট সময়ে আমাদেরকে জমির-খাজনা পরিষদ করতে হয়। জমি ক্রয় করার সময় জমির খাজনার হাল সন দেখে ক্রয় করা উচিত অথবা নিজের জমির কতদিন খাজনা বকেয়া আছে তা জানা প্রয়োজন। জমির খাজনা দেখার জন্য কিছু মাধ্যম রয়েছে, আমরা ভূমি অফিসে পৌঁছে এটি চেক করতে পারি অথবা অনলাইনে ঘরে বসে জমির খাজনা চেক করতে পারবো।

জমির খাজনা চেক করার মাধ্যম সমূহ

আগে মানুষ ভূমি অফিসে উপস্থিত হয়ে সবসময় খাজনা পরিশোধ করতে হতো। কিন্তু বর্তমানে ঘরে বসে জমির খাজনা পরিশোধ করার সুযোগ রয়েছে। কয়েকটি মাধ্যমে আপনি জমির খাজনা চেক করতে পারবেন।
  1. অনলাইনের মাধ্যমে জমির-খাজনা চেক।
  2. সরাসরি ভূমি অফিসে পৌঁছে জমির-খাজনা চেক।

চুলের উপরে তো দুটি মাধ্যম নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক।

সরাসরি ভূমি অফিসে পৌঁছে

আপনার ইউনিয়নের ভূমি অফিসে সরাসরি গিয়ে জমির-খাজনা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। সে ক্ষেত্রে আপনাকে জমির কিছু তথ্য সাথে নিয়ে যেতে হবে। জমির বর্তমান ও পূর্বের খাজনা রশিদ, নামজারির কোন ফটোকপি ও প্রয়োজনীয় কিছু তথ্য সাথে নিয়ে ভূমি অফিসে উপস্থিত হতে হবে। পরে আপনি সেখান থেকে জমির-খাজনা চেক করতে পারবেন। সেখানে আপনাকে কত বছরের খাজনা পরিষদ রয়েছে ও কত বছরের খাজনা বকেয়া আছে কিনা সরাসরি জানিয়ে দেওয়া হবে। এছাড়াও বিভিন্ন তথ্য সেখান থেকে সংগ্রহ করতে পারবেন, যেমন জমির মালিকের নাম, দাগ নাম্বার, পরিমাণ, খতিয়ান নাম্বার ইত্যাদি।

অনলাইনের মাধ্যমে জমির খাজনা চেক

আমরা অনেকেই ব্যস্ততার কারণে ভূমি অফিসে উপস্থিত হয়ে জমির খাজনা দেখতে পারছি না। তাদের জন্য অল্প সময়ে অনলাইনে ঘরে বসেই জমির খাজনা চেক করার জন্য সুযোগ রয়েছে। অনলাইনে জমির-খাজনা দেখার করার দুটি উপায় রয়েছে। ভূমি উন্নয়ন কর ওয়েবসাইটের মাধ্যমে আবার ভূমি উন্নয়ন করা অ্যাপসের মাধ্যমে।

প্রথমে আপনাকে ভূমি মন্ত্রণালয় ওয়েবসাইটে আপনার নাম রেজিস্ট্রেশন করতে হবে জমির-খাজনা দেখার করার জন্য। সেখান থেকে পাসওয়ার্ড নিতে হবে আগে যদি রেজিস্ট্রেশন করা থাকে তাহলে পাসওয়ার্ডটি ব্যবহার করে আপনি ভূমি মন্ত্রণালয় ওয়েবসাইটে লগইন করতে পারবেন। সেখানের কিছু ধাপ অতিক্রম করে আপনার জমির-খাজনা সম্পর্কে প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন।

  • সর্বপ্রথম জাতীয় পরিচয়পত্র তথ্য নাম ঠিকানা দিয়ে রেজিস্ট্রেশন করে লগইন বাটনে ক্লিক করুন
  • অথবা যাদের পূর্বে রেজিস্ট্রেশন করা রয়েছে তারা পাসওয়ার্ড দিয়ে লগইন করুন
  • লগইন সম্পন্ন করলে আপনার সামনে একটি মেনু বার আসবে
  • এরপর খতিয়ান থেকে দাখিলা অপশন ক্লিক করতে হবে
  • দাখিলা অপসনে ক্লিক করে প্রয়োজনীয় কিছু তথ্য পূরণ করতে হবে
  • অতঃপর খাজনার পরিমাণ, জমির পরিমাণ, জমির রশিদ ও জমির খাজনার রশিদ ডাউনলোড করতে পারবেন।

জমির খাজনা পরিশোধ করার নিয়ম

উন্নত প্রযুক্তির কারণে অনেক ধরনের সুযোগ সুবিধার মাধ্যমে আমরা জমির-খাজনা পরিশোধ করতে পারি। এখন আর ভূমি অফিসে উপস্থিত হয়ে জমির-খাজনা পরিশোধ করতে হয় না। আমরা চাইলেই খুব সহজে ঘরে বসে জমির-খাজনা পরিশোধ করতে পারবো। অনলাইনে মাধ্যমে আমরা নিজেরাই যদি ঘরে বসার জন্য খাজনা পরিশোধ করতে চাই তাহলে আমাদের সামনে দুটি অপশন রয়েছে,

  1. ভূমি উন্নয়ন কর ওয়েবসাইটের মাধ্যমে।
  2. ভূমি উন্নয়ন কর অ্যাপস এর মাধ্যমে।

অনলাইনে জমির-খাজনা পরিশোধদের জন্য কিছু গুরুত্বপূর্ণ কাগজের দরকার হয় সেগুলো হলো:

  • জাতীয় পরিচয় পত্রের কপি।
  • পরবর্তী দাখিলার কপি।
  • বিভাগ, জেলা, উপজেলা, মৌজার তথ্য- যেখানে জমির অবস্থান।
  • খারিজ খতিয়ানের কপি।

উপরোক্ত কিছু ধাপ অবলম্বন করে আমরা অনলাইনে ঘরে বসে নিজেরাই জমির-খাজনা পরিশোধ করতে পারব।

শেষকথা

আজকের আর্টিকালে জমি সম্পর্কিত খাজনা চেক করা নিয়ে কারো যদি কোন মন্তব্য থাকে তাহলে কমেন্টে জানাবেন। ধন্যবাদ আমাদের আর্টিকেলটি পড়ার জন্য। সব সময় আমাদের সাথে থেকে আমাদেরকে সাপোর্ট করবেন।

জমি সম্পর্কিত আরো কিছু আর্টিকেল

bdknowledge.com

আমরা পেশাদারী ব্লগার। অনলাইনের বিভিন্ন সমস্যা সমাধান নিয়ে ব্লগ লিখে থাকি, বিডি নলেজ এই ওয়েবসাইটে আমরা ই সেবা সংক্রান্ত এবং স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন তথ্য শেয়ার করেছি, আমরা বিডি নলেজ টিম।

Leave a Comment